এবার ভাসানচর যাচ্ছেন ১০ দেশের রাষ্ট্রদূত


কক্সবাজার শরণার্থী শিবির থেকে পাঠানো রোহিঙ্গাদের সঙ্গে সরাসরি কথা বলতে এবং তাদের সুযোগ-সুবিধা সম্পর্কে জানতেই ৩ এপ্রিল ভাসানচরে যাচ্ছেন ঢাকায় কর্মরত ১০ দেশের রাষ্ট্রদূত।
বৃহস্পতিবার এক যৌথ সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপিয়ান ইউনিয়ন, জার্মানি, ফ্রান্স, অস্ট্রেলিয়া, তুরস্ক, জাপান, নেদারল্যান্ড ও কানাডার মিশন প্রধানরা এই সফরে থাকবেন।
সরকারের সংশ্লিষ্ঠ একটি সূত্র জানায়, বিদেশি রাষ্ট্রদূতদের ভাসানচর সফরে পররাষ্ট্র ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের মিয়ানমার ও জাতিসংঘ অনুবিভাগের মহাপরিচালকরাসহ সরকারে বিভিন্নস্তরের কর্মকর্তা ও উন্নয়ন সহযোগী ও স্বেচ্ছাসেবীসংগঠনের নেতৃবৃন্দ সেখানে যাবেন।
এর আগে গত মার্চের ১৭ থেকে ২০ তারিখ পর্যন্ত জাতিসংঘের একটি দল ভাসানচর পরিদর্শন করে।
প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংসতা শুরু হলে পরের কয়েক মাসে অন্তত আট লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। তার আগে আসে আরও কয়েক লাখ। বর্তমানে উখিয়া ও টেকনাফের ৩৪টি আশ্রয়শিবিরে নিবন্ধিত রোহিঙ্গার সংখ্যা সাড়ে ১১ লাখ।
কক্সবাজারের রোহিঙ্গা শিবিরে চাপ কমাতে বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে ভাসানচরে ১ লাখ রোহিঙ্গা স্থানান্তরের ব্যবস্থা করেছে। ইতিমধ্যে কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে পাঁচ দফায় ১৪ হাজার ২০০ জন রোহিঙ্গাকে কক্সবাজারের বিভিন্ন আশ্রয়কেন্দ্র থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

The Ukhiya News
Social Share Buttons and Icons powered by Ultimatelysocial